English
শনিবার ২৭ এপ্রিল ২০২৪
...

ভারতে প্রেগনেন্সিটেস্টের মত করোনাটেস্ট কিট আবিস্কার

করোনাটেস্ট কিট

ঢাকা, ৮ মে ২০২০, শুক্রবারঃ প্রেগনেন্সি টেস্টের মতোই সহজ পদ্ধতীতে করোনা পরীক্ষার র‌্যাপিড টেস্ট কিট তৈরি করেছেন বলে দাবি করেন ভারতের হায়দরাবাদে একটি প্রতিষ্ঠান। এ কিটের মাধ্যমে সহজ কয়েকটি পদ্ধতিতে ঘরে বসে নিজেই পরীক্ষা করা যাবে এবং সঙ্গে সঙ্গে জেনে নেয়া যাবে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটা।

প্রতিষ্ঠানটি বলে, চীনের কিট কেনা হয়েছিল ৪০০ থেকে ৬০০ টাকায়। কিন্তু এই কিটের দাম পড়বে মাত্র ৫০ থেকে ১০০ টাকার মধ্যে। যার দাম চীনের কিটের চেয়ে খুবই কম।

করোনা পরীক্ষার জন্য চীন থেকে আনা "র‌্যাপিড টেস্ট কিট" ত্রুটিপূর্ণ ছিল। ফলে ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ খুঁজতে আপাতত র‌্যাপিড টেস্ট বন্ধ। চীনের সেই কিট ফেরত গেছে। নতুন করে র‌্যাপিড টেস্ট হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তার মধ্যেই হায়দরাবাদের ওই সংস্থাটি দাবি করল তারা র‌্যাপিড টেস্ট কিট তৈরি করে ফেলেছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর)-এ অনুমোদনের জন্য ওই কিট পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন, 'জেনোমিক্স বায়োটেক’ নামে সংস্থার প্রতিষ্ঠাতা ও কর্ণধার পি রত্নগিরি। এ... কিট কেমন হবে জানতে চাইলে পি রত্নগিরি জানিয়েছেন, এক কথায় "প্রেগনেন্সি টেস্ট কিট" এর মতো। ছোট পাউচ প্যাকে পাওয়া যাবে। তার মধ্যে থাকবে একটি প্লাস্টিকের টেস্ট ডিভাইস (প্রেগেনেন্সি টেস্ট কিটের মতো) যাতে পরিমাপ নির্ধারণ করা থাকবে।

পি রত্নগিরি বলেন, "ওই প্যাকেটে থাকবে গ্লাভস ও রক্তের নমুনা নেয়ার সিরিঞ্জ। একটি ড্রপার থাকবে, যা দিয়ে কিটের উপর এক ফোঁটা রক্ত ফেলতে হবে। কিছুক্ষণের মধ্যেই শরীরে অ্যান্টিবডির পরিমাণ বোঝা যাবে প্লাস্টিক কিটের ওপর নির্ধারণ করা পরিমাপ থেকে। তা ছাড়া ওই প্যাকেটে ইংরেজি ও হিন্দিসহ দশটি আঞ্চলিক ভাষায় টেস্টের পদ্ধতি ধাপে ধাপে লেখা থাকবে।"

জেনোমিক্স বায়োটেকের কর্মকর্তাদের দাবি, "এই কিটের ফলাফল ৯৬ শতাংশ নির্ভুল। পি রত্নগিরি বলেন, সব জ্বরই কোভিড-১৯ নয়। সার্স ও মার্স গোত্রের অনেক জ্বর আছে। ৮০ শতাংশ জ্বর হয় ছটি গোত্রের ভাইরাসের সংক্রমণ থেকে। আমরা গুরুত্ব দিচ্ছি বাকি ২০ শতাংশের উপর। সংস্থাটির আরও দাবি, তারা পরীক্ষা করে আশানুরূপ ফল পেয়েছেন। এবার কেন্দ্রের অনুমোদনের জন্য পাঠানো হবে।"




মন্তব্য

মন্তব্য করুন